আপনার ক্যারিয়ারের মূল্যায়ন করার জন্য কেন এটি সেরা সময় ?

আপনার ক্যারিয়ারের মূল্যায়ন করার জন্য কেন এটি সেরা সময় ?

 আপনার ক্যারিয়ারের মূল্যায়ন করার জন্য কেন এটি সেরা সময় ?

জীবন একটি ছন্দ এবং একটি নিদর্শন সেট করে। এটি প্রায়শই স্ট্যাসিস হিসাবে পরিচিত। পৃথিবী যতই বিবর্তিত হতে থাকে, আপনি অনুভব করতে পারেন যে আপনার জীবন এটির সাথে খাপ খাইচ্ছে, বা আপনার ক্যারিয়ার কখনই বদলাচ্ছে না, বাড়ছে না বা এগিয়ে যাচ্ছে না। দিন যায় এবং কিছুই পরিবর্তন হয় না। ভবিষ্যতে আপনার চিন্তাভাবনাগুলিকে এগিয়ে নিয়ে যাওয়ার দিকে মনোনিবেশ করুন এবং সম্ভবত কীভাবে আপনি নিজের জ্ঞান, দক্ষতা এবং প্রতিভা অর্জনের জন্য আরও ভাল ট্র্যাকশন তৈরি করবেন। সম্ভবত আপনি কম প্রশংসা বোধ করছেন, পজিশনের জন্য আপনাকে উপেক্ষা করা হয়েছে, এবং / অথবা আপনি বিশ্বাস করেন যে আপনাকে আপনার ভূমিকার জন্য কম বেতন দেওয়া হচ্ছে। ঘটনা যাই হোক না কেন, আপনার প্রতিদিনের রুটিন একটি ভাল ভবিষ্যত অর্জনের সময়োপযোগী চিন্তায় গ্রাস করা যেতে পারে।

তারপরে যখন কোনও বিশ্বব্যাপী সঙ্কটের মতো গুরুত্বপূর্ণ জীবনের ঘটনা ঘটে তখন এটি আপনার ক্যারিয়ারের জন্য আপনার যে চিন্তাভাবনা এবং পরিকল্পনা ছিল তা পুনরায় মূল্যায়নের সুযোগ তৈরি করে। এটি হওয়ার পরে আপনার পছন্দ রয়েছে, আপনি আপনার ফোকাসকে প্রতিবিম্বিত করতে ও পুনর্নির্দেশের জন্য সময় হিসাবে এটি ব্যবহার করতে পারেন, বা আপনি ভয়কে ডেকে আনতে এবং অকার্যকর হয়ে পঙ্গু হয়ে যেতে পারেন। যদি এটি স্ব-স্পষ্ট বলে মনে হয়, তবে আপনার লক্ষ্যগুলিকে অগ্রাধিকার দেওয়ার জন্য আপনার ক্যারিয়ার পরিকল্পনার পুনর্বিবেচনা করতে এই সময় নিন। যখন আপনি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া পরিস্থিতির সমাধানের জন্য অপেক্ষা করছেন তখন এটি গ্রহণের অনুপযুক্ত পদ্ধতির মতো মনে হতে পারে, উত্পাদনশীল হওয়া আসলে আপনার মনকে শান্ত করতে এবং আপনাকে একটি যৌক্তিক ফ্রেম-রেফারেন্সে রাখতে সহায়তা করে।

আপনি যখন নিজের ক্যারিয়ারের মূল্যায়ন এবং এটি পুনরজ্জীবিত করার জন্য নতুন পরিকল্পনাগুলি বিকাশের প্রক্রিয়াধীন রয়েছেন, আপনি শুনেছেন এবং পড়েন এমন ইভেন্টগুলির প্রতি আপনার সংবেদনশীল প্রতিক্রিয়াগুলি নিয়ন্ত্রণ করতে আপনি আরও সক্ষম হতে পারেন। ওয়ার্কিং মেমোরির মাধ্যমে আপনার মন কীভাবে তথ্য প্রক্রিয়াকরণ করছে বা তথ্য বন্যার পুনরায় গ্রহণের জ্ঞানীয় নিয়ন্ত্রণের কারণে এটি গাইডেড ক্যারিয়ার ওভারভিউ প্ল্যান প্রয়োগ করে এবং নিজেকে একাধিক স্ব-বিশ্লেষণ প্রশ্ন জিজ্ঞাসা করে আপনি এই জাতীয় প্রক্রিয়া শুরু করতে পারেন।

  • গাইড ক্যারিয়ার ওভারভিউ

আপনি প্রথমে আপনার মনের মানসিক ব্যাধি পরিষ্কার করে একটি ওভারহোল প্রক্রিয়া শুরু করুন। আপনি বর্তমান ইভেন্টগুলি সম্পর্কে যে তথ্য সংগ্রহ করছেন তা তথ্য এবং ভুল তথ্য থাকবে যা আপনার ভবিষ্যত সম্পর্কে সন্দেহ, ভয় এবং সম্ভবত সময়ের সাথে অস্বস্তি তৈরি করে। নিজের এবং যারা আপনার উপর নির্ভর করে বা আপনার সাথে আছেন তাদের প্রয়োজনগুলি মূল্যায়ন করে শুরু করুন। তারপরে তথ্যের বৈধ উত্স অনুসন্ধান করুন, দ্বিতীয় হাতের তথ্য উত্স নয়। সরাসরি সেই সূত্রগুলিতে যান যা আপনাকে তথ্য, তথ্য এবং পরিসংখ্যান সরবরাহ করবে। আপনি কেবল কোনও পরিকল্পনা সম্পর্কে সুনির্দিষ্ট হতে পারেন এবং অনুমানের প্রবাহকে আপনার মনে প্রবেশ করা থেকে বিরত রাখতে পারেন। আপনি এই মানসিক প্রক্রিয়াটি ব্যবহার করার সাথে সাথে আপনি যুক্তি এবং সমালোচনা বিশ্লেষণ দক্ষতা ব্যবহারে নিযুক্ত থাকবেন।

আপনি একবার মানসিকভাবে মৌলিক প্রয়োজনের জন্য নিজেকে প্রস্তুত করার পরে, এবং আপনি আপনার যুক্তিযুক্ত চিন্তা দক্ষতা নিযুক্ত করেছেন, আপনি এখন আপনার ক্যারিয়ার পরিকল্পনার একটি পর্যালোচনার জন্য সেই একই যুক্তি দক্ষতা ব্যবহার শুরু করতে পারেন। এই মুহুর্তে, সম্ভবত আপনার ক্যারিয়ারের পুরো দিকটি পরিবর্তিত হয়েছে, অগ্রাধিকারগুলি স্থানান্তরিত হয়েছে এবং আপনার কাজ করার পদ্ধতিটি বদলে গেছে। আপনি হয় বাসা থেকে দূরবর্তী কর্মী হিসাবে কাজ করতে পারেন, বা আপনি এখনই কাজ ছাড়া নিজেকে খুঁজে পেতে পারেন। আপনার কাছে কেস যাই হোক না কেন এবং যত কঠিন মনে হোক না কেন, গাইডের ক্যারিয়ারের ওভারভিউ পরিচালনা করার সময় এটিই ঘটে। এখন আগের চেয়ে আরও বেশি, আপনি আপনার কেরিয়ারটি সম্পূর্ণ ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখছেন।

শুরু করতে, আপনার ক্যারিয়ারের লক্ষ্যগুলি আইটেমাইজড। আপনার যদি স্পষ্টভাবে সংজ্ঞায়িত লক্ষ্যগুলি না থাকে তবে আপনার ভবিষ্যতের জন্য দুটি বছরের ইনক্রিমেন্টে একটি তালিকা তৈরি করুন। আপনি অনেক স্ব-সহায়ক নিবন্ধগুলিতে পড়ার চেয়ে এটি আলাদা একটি পদ্ধতি এবং আমি প্রতিটি ক্যারিয়ারের মাইলফলক অর্জনের সাফল্যের হার উন্নত করতে কেরিয়ার কোচ হিসাবে এটি ব্যবহার করেছি। যখন লক্ষ্যগুলি খুব দূরে সেট করা থাকে, লক্ষ্যগুলি খুব দীর্ঘ বলে মনে হয় এবং সহজেই ভুলে যেতে পারে ... সংক্ষিপ্ত লক্ষ্যগুলি মনে রাখার জন্য চেকপয়েন্ট হিসাবে কাজ করে এবং প্রতিটি কাজ শেষ হওয়ার সাথে সাথে উদযাপনের অনুপ্রেরণামূলক সাইনপোস্টগুলিতে রূপান্তর করতে পারে। আপনার যদি ইতিমধ্যে কেরিয়ারের লক্ষ্য থাকে তবে আপনি দু'বছরের প্রক্রিয়ায় আপনি যেগুলি বর্ণনা করেছেন সেগুলি পুনর্নির্মাণ করতে পারেন।

আপনি যখন ক্যারিয়ারের লক্ষ্যগুলি নিয়ে ভাবেন, আপনি সম্ভবত ঠিক জানেন না যে আপনি কোথায় যাচ্ছেন বা আপনার ক্যারিয়ারে আপনি কোন দিক নিতে চান। এটি তখনই যখন দৃশ্যধারণের ধারণাটি সহায়ক হতে পারে, ক্যারিয়ার বিকাশের একটি সরঞ্জাম হিসাবে। এখন থেকে দু'বছর ধরে নিজেকে কল্পনা করুন, বর্তমান সংকটটি সমাধান হয়ে গেছে এবং আপনি আপনার চাকরি বা পেশার জন্য কী দেখছেন, অনুভব করছেন এবং কী ভাবেন তার বর্ণনা দিন। আপনি কী হতে চান বা কী হতে চান তা বিবেচনা করুন, এখন আপনার জীবন সম্পর্কে নতুন দৃষ্টিভঙ্গি রয়েছে। আপনি যদি নিজের কেরিয়ার নিয়ে সন্তুষ্ট হন এবং আপনার এখন যত্ন নেওয়া লোকদের সাথে আরও বেশি সময় ব্যয় করতে চান, তাহলে সম্ভবত আপনার পরবর্তী লক্ষ্য নিজেকে একটি স্থিতিশীল অবস্থানে দেখবে, এই ভূমিকায় দক্ষ হয়ে উঠবে।

  • স্ব-বিশ্লেষণ প্রশ্ন

এখন আপনি নিজের ক্যারিয়ারের মূল্যায়ন করার প্রক্রিয়াটি শুরু করে রেখেছেন, আগামী বছরগুলিতে আপনার ভবিষ্যত কেমন হতে পারে তার দৃষ্টিকোণ থেকে আপনি স্ব-বিশ্লেষণ প্রক্রিয়াটি চালিয়ে যেতে অতিরিক্ত লক্ষ্যবস্তু প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন। আমি কেরিয়ার বিকাশের প্রশিক্ষক হিসাবে বিভিন্ন ফর্মগুলিতে নিম্নলিখিত ফর্মগুলি প্রয়োগ করেছি এবং তারা সম্ভবত আপনাকেও সহায়তা করবে।

  • লক্ষ্যযুক্ত প্রশ্ন # 1: আমি কি প্রতিষ্ঠিত ক্যারিয়ারের লক্ষ্যগুলি দ্বারা অনুপ্রাণিত?

আপনি যা বিকাশ করতে চান তা একটি নির্দিষ্ট, জেনেরিক কেরিয়ারের লক্ষ্য নয়। জেনেরিক লক্ষ্যটির একটি উদাহরণ: আমি দুই বছরের মধ্যে আমার কঠোর পরিশ্রমের জন্য স্বীকৃত হতে চলেছি। বিপরীতে, প্রতি দুই বছরে সর্বাধিক কার্যকর চেকপয়েন্টগুলি হ'ল যা আপনার জীবন এবং ক্যারিয়ারের জন্য আপনার অগ্রাধিকারগুলির উপর নির্ভর করে তার উপর নির্ভর করে আপনাকে বৃদ্ধি এবং অগ্রগতি করতে অনুপ্রাণিত করে। উদাহরণস্বরূপ, আপনি যদি অবিচল ও স্থিতিশীল থাকতে চান তবে নিজেকে এই সময় এবং পয়েন্টে বিশেষজ্ঞ হিসাবে কল্পনা করুন। আপনি যদি এগিয়ে যেতে চান তবে একটি নির্দিষ্ট অবস্থানের নাম দিন যা আপনাকে অনুসরণ করতে আগ্রহী। উদাহরণস্বরূপ, আপনি যদি কোনও পরিচালনা পজিশনে যেতে চান তবে এটি আপনার প্রথম চেকপয়েন্টের চিহ্নিতকারী হিসাবে সেট করুন।

  • লক্ষ্যযুক্ত প্রশ্ন # 2: এই ক্যারিয়ারের লক্ষ্যে পৌঁছতে কি কিছু পিছনে থাকবে?

একবার আপনি দু'বছরের সময়সীমার পরেও অনুপ্রেরণামূলক চেকপয়েন্টগুলি স্থাপন করার পরে, আপনাকে প্রস্তুত করার জন্য প্রয়োজনীয় কিছু আছে কিনা তা আপনি নির্ধারণ করতে সক্ষম হবেন। উদাহরণস্বরূপ, আপনার কি কোনও প্রশিক্ষণ বা অব্যাহত শিক্ষা প্রয়োজন? অগ্রগতির জন্য আপনার কি নতুন জ্ঞান অর্জন এবং / অথবা নতুন দক্ষতা অর্জনের প্রয়োজন? আপনার স্ব-বিকাশ পরিকল্পনাটি প্রস্তুত করার জন্য আপনাকে আগে চিন্তা করার এবং গবেষণা চালানোর প্রয়োজন হতে পারে। গবেষণা চালানোর পরে, আপনি তারপরে আগত মাসগুলিতে মানচিত্রের জন্য নেওয়া পদক্ষেপগুলি আরও পরিমার্জন করতে এবং একটি নতুন ফলাফলের দিকে কাজ করতে পারেন।

  • লক্ষ্যযুক্ত প্রশ্ন # 3: আমি কি কোনও ধরণের নেতিবাচক স্ব-কথার সাথে জড়িত?

আপনি নিজের সম্পর্কে ধারণাগুলি সম্পর্কে সচেতন বা নাও থাকতে পারেন এবং এটি এমন একটি বিষয় যা আমি আপনাকে আরও সচেতন হতে এবং মনোযোগ দিতে পরামর্শ দিই। এই স্ব-কথাবার্তা সহায়ক হতে পারে এবং আপনাকে আপনার জীবন এবং আপনার সিদ্ধান্তগুলি সম্পর্কে ভাল লাগতে সহায়তা করতে পারে, বা আপনি নেতিবাচক স্ব-আলাপের এমন একটি প্যাটার্নে আটকে যেতে পারেন যা আপনার সেরা উদ্দেশ্য এবং প্রচেষ্টাকে ক্ষুন্ন করে। কেরিয়ারের কোচ হিসাবে অন্যরা শিখেছে এমন কয়েকটি কঠোর পাঠ হ'ল আত্ম-সহানুভূতি, বা অতীতের ঘটনাগুলির জন্য নিজেকে ক্ষমা করতে সক্ষম হওয়া এবং ভুলগুলি অনুভব করা। আপনি যদি নিজেকে সবচেয়ে খারাপ অবস্থায় খুঁজে পান এমনকি নিজেকে সমর্থন করতে পারেন তবে আপনি দেখতে পাবেন যে খুব শীঘ্রই পুনরুদ্ধারটি ঘটবে।

  • লক্ষ্যযুক্ত প্রশ্ন # 4: আমি বিশ্বাস করি যে আমি আমার প্রথম প্রতিষ্ঠিত ক্যারিয়ারের লক্ষ্যে পৌঁছাতে এবং শেষ করতে পারি?

এই প্রশ্নটি সরাসরি আত্ম-আলাপ সম্পর্কিত পূর্বের প্রশ্নের সাথে সম্পর্কিত এবং এটি আপনার আত্মবিশ্বাসের সাথে সম্পর্কিত। আপনি যদি নিজের জন্য ক্যারিয়ারের পরিকল্পনা করেন, আপনি কি সত্যিই বলতে পারবেন যে আপনি এটি অর্জন করেছেন? আপনি কি বিশ্বাস করেন যে আপনি যা নির্ধারণ করেছেন তা সম্পাদন করার সম্ভাবনা আপনার রয়েছে? এগুলি সুস্পষ্ট প্রশ্নের মতো মনে হতে পারে এবং তবুও, যদি আপনি ক্যারিয়ার পরিকল্পনার সাথে আপনার বিশ্বাসগুলি পুনরায় মিলাতে না পারেন তবে আপনি যে লক্ষ্যগুলি নির্ধারণ করেছেন তা আপনি কখনই অর্জন করতে পারবেন না। একটি বিশ্বাস হতাশার চেয়ে আশাবাদী অনুভূতি দিয়ে শুরু হয়। আপনি যদি ভবিষ্যতের জন্য কোনও পরিকল্পনা তৈরি করেন তবে আপনার বিশ্বাস আপনার ভবিষ্যতে কিছুটা পরিবর্তন হতে পারে। আপনি যদি অন্য কোনও কারণে এই পরিকল্পনাটি তৈরি করেন তবে তা হবে না। এই সিদ্ধান্ত নেওয়ার সময়: আমি নিজেকে বিশ্বাস করি এবং আমি বিশ্বাস করি যে আমি এই লক্ষ্যগুলি অর্জন করতে পারি।

  • লক্ষ্যযুক্ত প্রশ্ন # 5: আমি কী অর্জন করতে সক্ষম?

আপনার বিশ্বাসকে শক্তিশালী করতে এবং খালি বক্তব্যের পরিবর্তে এগুলিকে অর্থবহ করে তুলতে আপনার শক্তির মূল্যায়ন করে আপনার শুরু করা উচিত। আপনার শক্তিগুলি এমন ভিত্তি যা আপনার তৈরি, শেখার, বৃদ্ধি এবং পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নেওয়ার ক্ষমতা তৈরি করে। আপনি এই ক্ষমতাগুলি উন্নয়নের জন্যও ব্যবহার করতে পারেন। ভবিষ্যতের দিকে তাকানোর সময় এবং কী কী জন্য আপনাকে প্রস্তুত হতে হবে তা মূল্যায়ন করার সময় নিজেকে অল্প বা দুর্বল মনে করবেন না। এগুলি পেশাদার বিকাশের সুযোগ। উন্নতি প্রয়োজন এমন অঞ্চলগুলি সনাক্ত করতে আপনাকে ভয় করতে হবে না, কেবল সচেতন হন এবং মানিয়ে নিতে প্রস্তুত হন এবং আপনার দক্ষতা এবং শেখার সম্ভাবনা উভয়ই রয়েছে আপনি আত্মবিশ্বাসের সাথে ভবিষ্যতের দিকে তাকানোর সাথে সাথে আত্ম-সচেতনতার এই নতুন ধারণাটি শেষ পর্যন্ত আপনাকে আরও শক্তিশালী করে তুলবে।

  • এটি কি এখন নতুন ক্যারিয়ারের পথের জন্য?

ক্যারিয়ার বিশ্লেষণ পরিচালনা করা চক্ষু খোলার অভিজ্ঞতা হতে পারে, বিশেষত যদি বিশ্ব এবং কাজের অবস্থার কারণে নিজের মধ্যে নতুন অন্তর্দৃষ্টি থাকে। উপরের প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, ক্যারিয়ারের পরিস্থিতি শীঘ্রই স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে বলে ধরে নিয়ে আপনি আপনার ক্যারিয়ারের পথে কোথায় চলেছেন তা নিশ্চিতভাবে জানতে সক্ষম হবেন। আপনি যে ধরণের কাজ করছেন এবং একই চাকরিতে এবং একই নিয়োগকর্তার সাথে থাকতে চান সে সম্পর্কে আপনি নবায়নের অনুভূতি বোধ করতে পারেন। তবে বিশ্লেষণ আপনাকে আলাদা দৃষ্টিকোণ বিবেচনা করার কারণ হতে পারে। সম্ভবত আপনার অগ্রাধিকার পরিবর্তিত হয়েছে, বা পুনরায় জোর দেওয়া হয়েছে, এবং এখন আপনি একটি নতুন ক্যারিয়ারের পথ সন্ধানের বিষয়ে দৃভাবে অনুভব করছেন। বিশ্লেষণ এখন আপনাকে সঠিক পথে এগিয়ে যেতে এবং অন্য গন্তব্যে যাত্রা শুরু করার পরিকল্পনা তৈরি করতে সহায়তা করেছে। এই পরিস্থিতিগুলির মধ্যে কোনটি আপনার পক্ষে উপযুক্ত নয়, আপনার ক্যারিয়ারের দায়িত্বে থাকা উচিত এবং ব্যবসায়ের জগতে আবার সক্রিয় হয়ে উঠলে পদক্ষেপ নিতে প্রস্তুত হওয়া উচিত।

  • উত্পাদনশীল চিন্তার মূল্য

জাতির অর্থনৈতিক স্বাস্থ্য উদ্বেগজনক, এবং কখন ব্যবসায়গুলি স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে তা অজানা। তবুও এটি আপনাকে ক্যারিয়ারের পরিকল্পনা তৈরি এবং ভবিষ্যতের প্রস্তুতি থেকে বিরত রাখতে পারে না। ইতিহাস যদি বিশ্বব্যাপী সঙ্কটের সময়ে কীভাবে মানবতা এবং অর্থনীতি পরিচালিত হয় তার কোনও সূচক হয় তবে অবশেষে এটি পুনরুদ্ধারের একটি সময় হতে পারে। এটি দ্রুত না ঘটে এবং অনেক ব্যবসায়েই বর্ধনের সময়কালের জন্য উল্লেখযোগ্য রিটার্ন আসতে পারে। তবে, আপনি এখনও আপনার মনকে তীক্ষ্ণ রাখতে পারেন এবং নিজের আত্ম-বিকাশে মনোনিবেশ করতে পারেন, যা আপনাকে সংকট এবং পুনরুদ্ধার উভয়কেই আরও ভালভাবে সমাধান করতে দেয়। আপনি যখন নিজের উন্নয়নমূলক পরিকল্পনা নিয়ে কাজ করেন আপনি নিজের মনের যৌক্তিক দিকটি জড়িত রাখেন এবং এটি সংবেদনশীল প্রতিক্রিয়াগুলি নিয়ন্ত্রণ করে। আপনি উত্পাদনশীল উপায়ে যত বেশি ভাবেন তত আপনি নিজের এবং অন্যের যত্ন নিতে সক্ষম হবেন। আপনি যখন সংকটটি হ্রাস পাওয়ার অপেক্ষায় রয়েছেন সম্ভবত যৌক্তিক চিন্তাভাবনা আপনাকে এবং আপনার যে ব্যবসায়টির জন্য কাজ করছেন তার উপর নজর রাখতে সহায়তা করবে।

If you want to read this article in English Click here 

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন