কখনও কখনও আপনি কেবল "না" বলতে পারেন

কখনও কখনও আপনি কেবল "না" বলতে পারেন
কখনও কখনও আপনি কেবল "না" বলতে পারেন
কখনও কখনও আপনি কেবল "না" বলতে পারেন

অনেকে যখনই কিছু জিজ্ঞাসা করা হয় তখন তাদের 'হ্যাঁ' বলতে তাদের স্বয়ংক্রিয় ডিফল্ট বলে মনে হয়। তারা এটি সম্পর্কে চিন্তা না করেই প্রতিক্রিয়া জানাতে শিখে থাকতে পারে, সম্ভবত নিজের চেয়ে অন্যের প্রয়োজনকে আরও গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচনা করে, বা হতাশা, অপরাধবোধ বা অস্বীকারের দ্বারা ‘শক্ত’ প্রদর্শন করতে চান না।

‘হ্যাঁ’ বলা একটি ইতিবাচক বৈশিষ্ট্য হতে পারে যা নতুন দরজা এবং অভিজ্ঞতা খোলায়। এটি আমাদের সম্পর্কের ক্ষেত্রে উল্লেখযোগ্য বিনিয়োগ হতে পারে তবে প্রায়শই ব্যবহৃত হয় বা যথাযথ বিবেচনা না করে চরম হতাশা ও বিরক্তি সৃষ্টি করতে পারে।

আসুন একবার দেখে নেওয়া যাক কেন কখনও কখনও আপনি কেবল "না" বলেছিলেন;

১. অনেক সময় এটি স্পষ্ট হয়ে উঠতে পারে যে আমাদের আমাদের সম্পর্কের সীমানা পুনরায় সংজ্ঞায়িত করতে হবে এবং যা উপযুক্ত এবং গ্রহণযোগ্য তা স্মরণ করিয়ে দিতে / পুনরুদ্ধার করতে হবে। সময়ের সাথে সাথে আমরা অভ্যাসের বাইরে বা ডিফল্টভাবে জিনিসগুলি শেষ করতে পারি। এটি বেঁচে থাকার সর্বদা সেরা বা সম্মানজনক উপায় নয়। এখন থেকে আসুন আমরা আমাদের ভূমিকা সম্পর্কে আরও পরিষ্কার হওয়ার সিদ্ধান্ত নেব এবং দেখুন যে জিনিসগুলি আমরা স্বীকার করি বা সম্মত হই তা এখনও আমাদের জন্য সঠিক কিনা। ‘না’ বলা আমাদের আত্মমর্যাদা পুনরুদ্ধারের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হতে পারে।

২. ব্যক্তিগত সময় এবং স্থান ভাল স্ব-যত্নের জন্য অবিচ্ছেদ্য। কিছু মে-সময়ের ভূমিকাটিকে হ্রাস করবেন না। মুক্ত থাকা এবং এই মুহুর্তে কোনও গুরুত্বপূর্ণ কাজ বা প্রতিশ্রুতিবদ্ধতা না থাকার অর্থ আপনার নিজেকে দোষী মনে করা উচিত বা অন্যকে সেই সময় অঘোষিত হওয়ার অনুমতি দেওয়া উচিত। আপনার যদি কোনও গুরুত্বপূর্ণ ক্লায়েন্টের সাথে অ্যাপয়েন্টমেন্ট থাকে, তবে আপনি যে কোনও কিছু আটকাতে চান তা কল্পনা করা শক্ত। সুতরাং, নিজেকে আপনার ডায়েরিতে রাখুন এবং সত্যিকারের জরুরি অবস্থা না হলে বাতিল করতে 'না' বলুন। নিজের জন্য নিয়মিত সময় কাটান।
৩. কখনও কখনও 'না' বলার অর্থ আপনি কী করছেন, অন্যরা যা করেছে তা অন্যকে জানাতে একটি উপায় হতে পারে যে আপনি অন্য কিছু করতে ব্যস্ত রয়েছেন। তারা সম্ভবত আপনার দায়িত্ব এবং প্রতিশ্রুতিগুলির পরিমাণের প্রশংসা করবে না, কীভাবে সময় সাশ্রয়ী এবং তারা দৃ and়তা ও নম্রতার সাথে ব্যাখ্যা করার পরে ফিরে আসতে পারেন। আপনি যদি সর্বদা 'হ্যাঁ' বলে থাকেন তবে তারা ভাবতে পারে আপনার কোনও আপত্তি নেই, তারা 'গো-টু-গাই' হতে পেরে খুশি। এবং এটি হতে পারে যে এটি একবার কেবল প্রতিবিম্ব হয়ে গেলে আপনি স্বয়ংক্রিয়ভাবে দ্বিতীয় চিন্তা না করে আপনি কতটা প্রশংসা করতে শুরু করেন।

৪. এছাড়াও ভুলবেন না যে একঘেয়েত্ব প্রায়শই প্রভাবিত হয়। অর্থবহ ক্রিয়াকলাপ, গৃহকর্ম, লোককে জানার, স্ব-উন্নতিতে প্রতিটি মুহুর্ত পূরণ করার বাধ্যবাধকতা আমরা অনুভব করতে পারি। আমাদের করা উচিত এমন অনেকগুলি কাজের তালিকা রয়েছে তবে অনেক সময় কিছু করা ঠিক হয় না। এটি আমাদের মন এবং শরীরকে শান্ত এবং স্থিতিশীল থাকতে দেয়। এটি আমাদের নীরবতা এবং নিষ্ক্রিয়তার গুরুত্ব সম্পর্কে, আমাদের ‘আমি প্রস্তুত, অ্যাড্রেনালিন আনুন’ সম্পর্কিত সুইচ সম্পর্কে শিখায়। শিশুরা বিরক্ত হলে প্রায়শই অনেক কিছু শিখতে পারে। প্রযুক্তি, ফিল্ম এবং প্রাপ্তবয়স্কদের অবিচ্ছিন্ন উদ্দীপনা এবং বিনোদন দেওয়ার জন্য তাদের সর্বদা মরিয়া, তবে বাচ্চারা প্রায়শই তাদের নিজস্ব কল্পনাগুলি ব্যবহার করে যখন তারা তাদের নিজস্ব ডিভাইস ছেড়ে যায় এবং মজা করে তবুও উত্সাহ দেওয়া দরকার।

৪. না' বলার মতো গ্রহণযোগ্য উপায়গুলি সন্ধান করুন, যা আপনি স্বাচ্ছন্দ্যযুক্ত। ক্রোধ এবং বিরক্তি আরও প্রকট হতে পারে যদি আমরা মনে করি যে আমরা আরও বেশি করার চাপে আছি, সর্বদা "হ্যাঁ" বলুন, তবে এই চরম প্রতিক্রিয়াটি প্রায়শই অপ্রয়োজনীয়। 'এটি আমার পক্ষে ভাল সময় নয়', বা 'আমি ব্যস্ত রয়েছি, ইতিমধ্যে এক্স এবং ওয়াই' করা বলার জন্য আরও বেশি সময় বলা যেতে পারে যে আপনি ইতিমধ্যে কী করছেন তা অন্যকে জানাতে এবং আপনার এবং আপনার মর্যাদার প্রতি শ্রদ্ধা জানাতে তাদের উত্সাহিত করতে পারে
৫. তারপরে আমরা যারা আমন্ত্রণ জানাই তারা প্রায়শই 'হ্যাঁ' বলে যে আমরা কোনও কনসার্ট, ইভেন্ট, পার্টিগুলি সম্পর্কে ভুলে গেছি! ‘হ্যাঁ’ বললে বিশেষ মুহূর্তগুলি প্রায়শই আধা স্মরণীয় ঝাপসা হয়ে যায়। যদিও কিছু সুগন্ধি পরীক্ষার মতো কিছুটা হলেও আমরা অসাড় হয়ে পড়েছি এবং প্রতিটি অভিজ্ঞতা সম্পূর্ণরূপে উপলব্ধি করতে অক্ষম।

এটি 'হ্যাঁ' বলা গুরুত্বপূর্ণ। এটি আমাদেরকে আমাদের সান্ত্বনা জোন থেকে সরিয়ে নিয়ে যায় এবং আমাদেরকে নতুন অভিজ্ঞতা এবং সুযোগগুলির জন্য সতর্ক ও গ্রহণযোগ্য করে তোলে। এবং প্রায়শই যখন আমরা 'হ্যাঁ' বলে থাকি এবং আপাতদৃষ্টিতে অসম্ভব সুযোগগুলি বা আমরা করতে চাই না এমন জিনিসগুলিতে সম্মতি জানাই, তখন তারা কত সুন্দরভাবে বেরিয়ে আসে তা নিয়ে আমরা আনন্দিত অবাক হতে পারি। তবে সমানভাবে, যদি আমরা অভিভূত, আটকে, সঠিকভাবে সজ্জিত না হই বা ভাল কিছু করার প্রয়োজন অনুভব করি তবে 'না' বলার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। হ্যাঁ এবং না উভয়ের যথাযথ ব্যবহার আমাদের জীবনে ইতিবাচক ভূমিকা নিতে পারে। আরও পড়তে ক্লিক করুন...
একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন